Main Menu

কলকাতার আকাশে দেখা গেল রামধনু বলয় ‘সোলার হ্যালো’

দুপুরের চড়া রোদে মাথার ওপর সূর্যের চারপাশে আশ্চর্য রামধনু বলয় দেখল কলকাতা। সূর্যকে ঘিরে রামধনু রঙের গোল বৃত্ত। এই রামধনু বলয়কে ‘সোলার হ্যালো’ নামে ডাকেন জ্যোতির্বিদরা। সাধারণত বরফের ক্রিস্টালে সূর্যের আলো প্রতিফলিত হয়ে এই রামধনু বলয় তৈরি হয় সূর্যের চারপাশে।  সূর্য কিংবা চাঁদের চারপাশে ‘হ্যালো’ দেখা যায়। গোলাকার ‘হ্যালো’ই সবথেকে বেশি চোখে পড়ে।9
জানা গিয়েছে ভূপৃষ্ঠের ছয় থেকে দশ কিলোমিটার ওপরে আকাশে সাধারণত মাইনাস ৩০ ডিগ্রি তাপমাত্রা থাকে। এই জায়গায় ছোট ছোট জলকনা বরফের ক্রিস্টাল হয়ে তার ওপর সুর্যের রশ্মি ২২ ডিগ্রি কোণে পড়লে এই ‘হ্যালো’ দেখা যায়। তবে মহাজাগতিক দৃশ্য দেখার কোনও সম্ভাবনার কথা আগে থেকে জানাননি জ্যোতির্বিদরা। শীতপ্রধান ও পাহাড়ি এলাকায় এই দৃশ্য প্রায় দেখা গেলেও ভারতে এই দৃশ্য সাধারণ ভাবে দেখা যায়না। শহর কলকাতায় প্রায় দুই বছর আগে এই ঘটনা প্রত্যক্ষ করেছিলেন তিলোত্তমাবাসী। তবে সেবার এই দৃশ্য দীর্ঘস্থায়ী হয়নি। শনিবার দুপুর ১২টার দিকে আশে পাশে প্রায় আধঘণ্টা এই দৃশ্য স্থায়ী হয়েছিল। সুর্য ঘিরে প্রথমে ছোট রামধনু বলয় তৈরি হয়। এর পড়ে সেই বলয় বড় হতে হতে মাঝ আকাশে মিলিয়ে যায়।
একদিকে যখন পঞ্চম দফার ভোটের উত্তাপে মেতে ছিল কলকাতার ও শহরতলী ঠিক সেই সময় ভোটের উত্তাপ কেড়ে নেয় এই রামধনু বলয়। অন্যদিকে শনিবার অনেকেই ছিলেন ছুটির মেজাজে। তারা এই মহাজাগতিক দৃশ্য ক্যামেরাবন্দী করে রাখেন। এমন দৃশ্যে আপ্লুত হয়ে পড়ে শহরবাসী। সোশ্যাল মিডিয়াতেও দ্রুত ছড়িয়ে পড়েছে সেই ছবি। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিপিএম কংগ্রেসের জোটকে কটাক্ষের সুরে রামধনু জোট বলে থাকেন। শনিবারের আকাশ দখল করা রামধনু বলয় তৃনমূল সুপ্রিমোর জন্য কোন অশনি সংকেত বহনকারী নয় তো!

(Visited 1 times, 1 visits today)





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

+ 26 = 32

Skip to toolbar