Main Menu

জানাজায় অংশগ্রহণ সম্পর্কে বিশ্বনবীর বাণী

নবী করিম ( সা:) বলেছেন, একজন মুমিন ব্যক্তির প্রতি অন্য মুমিন ব্যক্তির ছয়টি হক রয়েছে। এ হক গুলোর মধ্যে অন্যতম ১টি হলো- যদি কোনো প্রতিবেশি মৃত্যু বরণ করে, তাহলে সেই জানাজায় উপস্থিত হওয়া মুমিন প্রতিবেশির উপর মুমিন প্রতিবেশির হক।

জানাজায় অংশগ্রহণ যদিও প্রতিবেশির পরস্পরের অধিকার বা হক। হক আদায়ে জানাজায় অংশগ্রহণ করলে তার জন্য রয়েছে দুনিয়া এবং পরকালের উভয় স্থানে উপহার। জানাজায় উপস্থিত হয়ে মানুষ যখন মৃত ব্যক্তিকে দেখবে, তখন দুনিয়ার অন্যায় এবং খারাপ কাজের চিন্তা ওই ব্যক্তি  থেকে দূরে চলে যাবে।

হজরত আবু হুরায়রা থেকে বর্ণীত নিশ্চয়  হযরত মোহাম্মদ ( সা:) বলেছেন, যে ব্যক্তি কোনো মৃত মুসলিম ব্যক্তির জানাজায় ঈমান সহকারে এবং ছাওয়াবের আশায় শরিক হয় ও জানাজা এবং দাফন পর্যন্ত থাকে, ওই ব্যক্তি দুই কিরাত নেকি পাবে। আর প্রতি কিরাত হচ্ছে ওহুদ পাহাড়ের সমান। আর যে জানাজা পড়ে দাফনের পূর্বে ফিরে যাবে সে এক কিরাত নেকি নিয়ে (বাড়ি) ফিরবে। (বুখারি, মুসলিম)

উল্লেখ্য, যখনই মুমিন গোষ্টির কোনো আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশির মৃত্যুবরণ করবে, হাদিসের ঘোষণা অনুযায়ী সবার উচিত জানাজায় অংশগ্রহণ করা। সময় ও সুযোগ থাকলে জানাজার নামাজের পর মৃত ব্যক্তিকে দাফন পর্যন্ত কবরস্থানে অপেক্ষা করে দুই কিরাত নেকি লাভ করার সুযোগ গ্রহণ করা। আমীন।

(Visited 1 times, 1 visits today)





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

− 2 = 3

Skip to toolbar