Main Menu

মহাত্মা গান্ধীর জন্মদিনে ৯০০ বন্দিকে মুক্তি দিবে ভারত

মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মদিন উপলক্ষে ৯০০ বন্দিকে মুক্ত করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। গত ১৮ জুলাই মন্ত্রীসভার এক বৈঠকে এই বিশেষ ক্ষমা ব্যবস্থার সিদ্ধান্ত নেয়া হয়। এই ৯০০ জন বন্দিকে ২অক্টোবর ২০১৮ থেকে ২ অক্টোবর  ২০১৯ সাল পর্যন্ত বিভিন্ন পর্যায়ে মুক্ত করে দেয়া হবে। খবর এনডিটিভির।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বিশেষ ক্ষমা ব্যস্থার প্রথম পর্যায়ে ভারতের রাজ্য এবং অঙ্গরাজ্যগুলোর কারাগারে বিচার বিভাগ থেকে তালিকা পৌঁছালে সেই অনুযায়ী বন্দিদের মুক্তি দেয়া হবে। এ ছাড়া মহাত্মা গান্ধীর জন্মদিন উপলক্ষে সকল কারাগারেই বিশেষ অনুষ্ঠানের ব্যবস্থা করা হবে। মহাত্মা গান্ধীর জন্মদিন উপলক্ষে যারা মুক্তি পাবেন তাদের সবাইকেই মহাত্মা গান্ধীর মূর্তিতে পুষ্পমালা দিয়ে শ্রদ্ধা জানাতে হবে।

এই বিশেষ ক্ষমা ব্যবস্থায় ভারতের হিজড়া সম্প্রদায়ের কয়েদী যাদের বয়স ৫৫ বছরের ওপরে এবং যারা শাস্তির ৫০ শতাংশ ভোগ করেছেন তাদের রাখা হয়েছে। এছাড়া ৬০ বছর বয়সী কয়েদী যারা ৫০ শতাংশ শাস্তি ভোগ করেছেন এবং ৭০ শতাংশের বেশি শারীরিক প্রতিবন্ধি যারা শাস্তির দুই তৃতীয়াংশ শাস্তি ভোগ করেছেন তাদের রাখা হয়েছে। তবে যারা যাবজ্জীবন কারাগারের শাস্তি পেয়েছেন তারা এই বিশেষ ক্ষমা পাবেন না পাশাপাশি যারা ধর্ষণ, যৌতুক, মানব পাচার মামলায় জেল খাটছেন তারা এই ক্ষমার বাইরে থাকবেন।

(Visited 1 times, 1 visits today)





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

+ 80 = 83

Skip to toolbar